ঢাকা, রবিবার, ১৯ মে, ২০২৪

এবার কৃষ্ণ সাগরে রাশিয়ার নৌবাহিনীর ঘাঁটিতে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেনের নৌবাহিনী

কৃষ্ণ সাগরে অবস্থানরত রাশিয়ার নৌবাহিনীর একটি ঘাঁটিতে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেনের নৌবাহিনী এবং এ হামলায় ঘাঁটিটি গুরুতরভাবে বিধ্বস্ত হয়েছে বলে কিয়েভের একাধিক সূত্র জানিয়েছে। তবে হামলার পর ইউক্রেনের ড্রোনগুলোকে ধ্বংস করার দাবি করেছে মস্কো।


রাশিয়ার রপ্তানি কর্মকাণ্ডের অন্যতম প্রধান কেন্দ্র হিসেবে পরিচিত বন্দর নগরী নভোরোসিয়েস্ক বন্দরের কাছে শুক্রবার ভোরে এ হামলার ঘটনা ঘটে বলে জানা গেছে।


শুক্রবার (৪ জুলাই) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।


প্রতিবেদনে বলা হয়েছে, রুশ নৌবাহিনীর এ ঘাঁটিটি রাশিয়ার কৃষ্ণসাগর তীরবর্তী নভোরোসিয়েস্ক বন্দরের কাছে অবস্থিত । রুশ প্রতিরক্ষামন্ত্রণালয় জানিয়েছে, কৃষ্ণসাগর তীরবর্তী নভোরোসিয়েস্ক বন্দরের কাছে তাদের নৌ ঘাঁটিতে ইউক্রেনের একটি আক্রমণ প্রতিহত করেছে তারা। ইউক্রেনের দুটি সামুদ্রিক ড্রোন শুক্রবার ভোরে ওই আক্রমণ চালায়। পরে রাশিয়ার যুদ্ধজাহাজ ওই ড্রোনগুলো ধ্বংস করে দিয়েছে। তবে এ সময় কোনো ক্ষয়-ক্ষতির কথা স্বীকার করে নি রুশ মন্ত্রণালয়।


কিন্তু ইউক্রেনের নিরাপত্তা সেবা সূত্রগুলো বলেছে যে, সেখানে রুশ নৌ যুদ্ধজাহাজ ওলেনেগর্স্কি গোর্নিয়াককে তাদের ড্রোন আঘাত হেনেছে এবং জাহাজটি গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সূত্রগুলো সংবাদমাধ্যম বিবিসিকে জানিয়েছে যে, ৪৫০ কেজির ডিনামাইট বহনকারী ইউক্রেনের ওই সামুদ্রিক ড্রোনটি গিয়ে রুশ জাহাজে আঘাত হানে।


ইউক্রেনের নিরাপত্তা সেবার একটি সূত্র বিবিসিকে একটি ভিডিও পাঠিয়েছে। সেখানে দেখা যাচ্ছে যে, ওলেনেগোর্স্কি গোর্নিয়াক বলে মনে হওয়া যুদ্ধজাহাজটির কাছে আসছে ড্রোনটি। ফুটেজে নৌজাহাজটিকে একটি জাহাজের ডান পাশ দিয়ে ঘুরতে দেখা যাচ্ছে। ফুটেজটি কেটে যাওয়ার আগে পর্যন্ত নৌজাহাজটিকে ওই জাহাজকে ঘিরে ভ্রমণ করতে দেখা যায়।


নভোরোসিয়েস্ক বন্দরে তেল টার্মিনাল পরিচালনা করে থাকে ক্যাস্পিয়ান পাইপলাইন কনসোর্টিয়াম। তারা জানিয়েছে, ইউক্রেনের এ হামলার জেরে নভোরোসিয়েস্ক বন্দরে যে কোনো জাহাজ চলাচল সাময়িকভাবে স্থগিত রাখা হয়েছে। তবে হামলায় পাইপলাইন অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়নি এবং ট্যাংকারগুলোতে তেল লোডিং অব্যাহত ছিল।


প্রসঙ্গত, রুশ যুদ্ধজাহাজ ওলেনেগোর্স্কি গোর্নিয়াক সাগরে অবতরণকারী একটি যুদ্ধজাহাজ। যা সমুদ্র সৈকতে তীরের কাছাকাছি স্থল ও নৌ উভয় বাহিনীকে অবতরণ এবং জাহাজের ডক থেকে বন্দরগুলোতে দ্রুত মালামাল নামানোর জন্য নকশা করা হয়েছে। এ জাহাজের কোন ক্ষতি হলে অধিকৃত দক্ষিণ ইউক্রেনের যুদ্ধরত রুশ সেনা বাহিনীকে পুনরায় সরবরাহে রাশিয়ার প্রচেষ্টা ব্যহত হতে পারে।

ads

Our Facebook Page